গরমে শরীর ঠাণ্ডা রাখবে যেসব খাবার

Smiley face

অভিজ্ঞদের মতে পেঁয়াজ, লেবু, ডিম ইত্যাদি খাবারগুলো গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। ভারতের নদীয়াতে অবস্থিত ‘দ্যা এনশিয়েন্ট বারবিকিউ’ হোটেলের শেফ আশিস মাসে এবং সনু নেগি গরমে শরীর ঠাণ্ডা রাখতে সহায়ক কিছু খাবারের নাম উল্লেখ করেন।
১.শরীরের আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করা জরুরি। এছাড়া প্রতিবার খাওয়ার আধা ঘণ্টা আগে এক গ্লাস করে পানি পান করুন। এতে হজম প্রক্রিয়া স্বক্রিয় হবে।

২.সকালের নাস্তায় ফল খাওয়ার অভ্যাস করুন। তবে রাতে ফল খাওয়া উচিত নয়। কারণ ফলের শর্করা শরীরে শক্তি উৎপন্ন করে যা রাতের তুলনায় দিনে বেশি জরুরি।

৩.প্রতিবার খাবারের সময় লেবু খাওয়ার অভ্যাস করুন। কারণ সূর্যের তাপ শরীরের ভিটামিন শুষে নেয়। ফলে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। লেবু এবং ভিটামিন সি সমৃদ্ধ অন্যান্য ফল ত্বক সুন্দর রাখে।

৪.শরীর শীতল রাখতে পেঁয়াজ বেশ উপযোগী। তরকারি, সালাদ, নাস্তা যে কোনো কিছুতে পেঁয়াজ রাখা যেতে পারে। পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ খাওয়া গেলে গরমে হওয়া স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

৫.পুদিনা খুবই সহজলভ্য। টক দইয়ের সঙ্গে মিশিয়ে, সালাদে বা চাটনি বানিয়ে এই পাতা খাওয়া যেতে পারে। তাছাড়া লেবুর শরবতের স্বাদ বাড়াতেও এই পাতার তুলনা নেই। পুদিনা-পাতা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং খেতেও ভালো।

৬.সকালের নাস্তায় সিদ্ধ ডিম খাওয়া বেশ উপযোগী। কারণ প্রোটিন এবং উপকারী কার্বোহাইড্রেইটের উৎস ডিম আর সহজে হজম হয়।

LEAVE A REPLY