কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত ২০ এমপি সেলফি ক্যামেরা নিয়ে এল অপ্পো এফ ৫

গত কয়েক সপ্তাহেই সংবাদের শিরোনামে ছিল অপ্পো এফ ৫। এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তিযুক্ত ২০ মেগাপিক্সেলের ক্যামেরা আর বেজেল লেস ডিসপ্লের এই ফোন দুটি ভেরিয়েন্টে পাওয়া যাবে।

অপ্পো ৫ ৪জিবি র‌্যাম সাথে ৩২জিবি স্টোরেজ আর অপ্পো এফ ৫, ৬ জিবি র‌্যাম, সাথে ৬৪জিবি স্টোরেজ। আগামী ডিসেম্বরে লঞ্চ হবে কোম্পানির অপর ফোন অপ্পো এফ ৫ ইয়োথ। এরই মধ্যে হয়তো এসে যাবে অপ্পো ৫ প্লাস।
আসুন দেখে নেওয়া যাক অপ্পো এফ ৫-এর স্পেসিফিকেশান

২০ মেগাপিক্সেল এআই সেলফি ক্যামেরা
ডুয়াল ক্যামেরার জনপ্রিয়তায় মনে হতে পারে নতুন এই সেলফি ফোনে রয়েছে ফ্রন্ট ডুয়াল ক্যামেরা। কিন্তু অপ্পো এফ ৫-এর নতুন এআই বিউটি রিকগনিশান টেকনলজির মাধ্যমে একটি ২০ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরার মাধ্যমেই দারুন সেলফি তুলতে সক্ষম। কোম্পানির দাবি ২০০ টি বিন্দুর মাধ্যমে ফেসিয়াল রিকগনিশান করে আপনার সেলফি আরও সুন্দর করে তুলবে এই ফোন। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে সেলফিতে আপনার মুখ ছাড়া পিছনের সব ঘোলাটে হয়ে যাবে। যার মাধ্যমে আপনার ছবিতে আসবে প্রফেশানাল ক্যামেরার ফিল। এছাড়াও এই টেকনলজির মাধ্যমে যেকোন আলোতে দারুন সেলফি তোলা সম্ভব।

ডিসপ্লে ও ডিজাইন
অপ্পো এফ ৫-এ আছে বেজেল লেস ৬ ইঞ্চি ডিসপ্লে। ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৮:৯। এই প্রথম অপ্পো এতো ছোট ফোনে এতো বড় ডিসপ্লে ব্যাবহার করলো। এই স্মার্টফোনটিতে রয়েছে ইউনিবডি মেটাল ডিজাইন। এছাড়াও ফোনের পিছনে রয়েছে ১৬ এমপি ক্যামেরা সাথে এলইডি ফ্ল্যাশ আর ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

হার্ডওয়ার
অপ্পো এফ ৫-এর ভিতরে রয়েছে MediaTek MT6737T চিপসেট সাথে 4GB/6GB RAM আর 32GB/64GB স্টোরেজ। microSD কার্ডের মাধ্যমে 256GB পর্যন্ত স্টোরেজ বাড়িয়ে নেওয়া যাবে। নতুন এই ফোনে রয়েছে 3200mAh ব্যাটারি।

কানেক্টিভিটি ও সফটওয়ার
অপ্পো এফ ৫-এ রএছে 4G VoLTE, Wi-Fi, GPS, Bluetooth 4.2 আর ডুয়াল সিম সাপোর্ট। ফোনে দুটি সিম স্লট ও মাইক্রো এসডি কার্ডের জন্য আর একটি স্লট রয়েছে। ফোনের সফটওয়ার ColorOS 3.2 যা চলে Android 7.0 Nougat-এর উপরে।

কত দাম? কোথায় পাবেন?
কালো ও সোনালী রঙে পাওয়া যাবে অপ্পো এফ ৫। যদিও ৬জিবি ভেরিয়েন্টটি পাওয়া যাবে কালো ও লাল রঙে। ৪জিবি ভেরিয়েন্টের দাম ২৯,৯৯০ টাকা আর ৬জিবি ভেরিয়েন্টের দাম ৩৪,৯৯০ টাকা। ফোনটির প্রি অর্ডার শুরু হয়েছে ফ্লিপকার্টে। তবে বাজারে বিক্রি শুরু হবে ৯ই নভেম্বর থেকে।

সূত্র: জিএসএম অ্যারেনা