কলম্বিয়া কুকুরের মাথার দাম ৫৬ লাখ টাকা!

সোমব্রা, কলম্বিয়া পুলিশের একটি ডগ স্কোয়াডের কুকুরের নাম। সোমব্রার অর্থ হচ্ছে ছায়া। আর ছায়ার মতোই অপরাধীদের পেছনে অনুসন্ধানে লেগে থাকে এই কুকুর। আর এ কারণেই পুলিশের কাছে বাড়তি কদর কুকুরটির। কিন্তু এতে ক্ষেপেছে মাদক চোরাকারবারীরা।

টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, কলম্বিয়ার কুখ্যাত গ্যাং উরাবেনোস কুকুরটির মাথা এনে দিতে পারলে ৭০ হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছে! যা বাংলাদেশি টাকায় প্রায় ৫৬ লাখ টাকা।

জানা যায়, কয়েক দিন আগে বেশ কয়েকটি অভিযানে পুলিশকে ব্যাপক সাহায্য করেছে সোমব্রা। কুকুরটির সাহায্যের কারণেই প্রচুর পরিমাণ কোকেন উদ্ধার করেছে পুলিশ। পাশাপাশি সোমব্রার সাহায্যে ২৪৫ জন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে। এর পরেই মাদক পাচারকারীদের টার্গেটে পড়েছে এই কুকুরটি।

তবে এ ঘোষণার পর নড়েচড়ে বসেছে পুলিশ। সোমব্রার জন্য নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে।

উল্লেখ্য, কলম্বিয়া থেকে প্রত্যেক বছর প্রচুর পরিমাণে কোকেন পাচার হয়। এই জন্য কলম্বিয়ায় বেশকিছু মাদক পাচারকারী চক্র সক্রিয় রয়েছে। উরাবেনোস গ্যাংটি এর আগেও বেশকিছু নাশকতামূলক কর্মকাণ্ড করেছে। দলটির প্রধান দারিয়ো অ্যান্টোনিয়ো উসুগা কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড ক্রিমিনাল। ফলে কুকুরটির জন্য এই দলের হুমকি আসায় কড়া নিরাপত্তা জোরদার করেছে পুলিশ।