ওজন কমাবে যেসব পানীয়

ওজন কমাবে যেসব পানীয়
প্রকাশ : ২১ জুন ২০১৮
Twitter Google

অনলাইন ডেস্ক
ওজন কমাতে অনেকে কত কিছুই না করেন। কেউ খাওয়া কমিয়ে দেন , কেউ বা নিয়মিত ব্যয়াম করেন। কিন্তু তাতেও কোনো কাজ হয় না। কারণ একবার শরীরে চর্বি জমে গেলে তা কমানো অত্যন্ত কঠিন হয়ে পড়ে ৷ যারা এ ধরনের সমস্যায় ভূগছেন তারা ঘরোয়া উপায়ে ওজন কমানোর চেষ্টা করতে পারেন।
গাজরের রস: গাজরে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। আর ক্যালরির পরিমাণ থাকে খুব অল্প। সকালে এক গ্লাস গাজরের রস খেলে তা অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা অনুভূত হতে সাহায্য করে। এ জন্য ক্ষিদেও অনেক কম লাগে। আর কম খাওয়ার কারণে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু করে। গাজর এমনিতে চিবিয়ে অথবা রস করে খাওয়া যেতে পারে। তবে গাজরের সঙ্গে অল্প পরিমাণে আপেল,কমলা লেবু এবং আদার কুচি দিয়ে রস বানিয়ে খেলে ওজন কমানোর ক্ষেত্রে বেশি উপকার পাওয়া যাবে।
করলার রস: অনেকে তিতকুটে স্বাদের জন্য করলা খেতে চান না। কিন্তু এর রয়েছে দারুন সব পুষ্টি গুণ। যারা ওজন কমাতে চান তাদের কাছে করলার রস দারুন উপকারী। কারণ এই রস লিভার থেকে বাইল রস নিঃসৃত হতে সাহায্য করে। ফলে অতিরিক্ত মেদ উৎপাদনকারী উপাদানগুলি আমাদের শরীর থেকে বেরিয়ে যায়। যা ওজন কমাতে সাহায্য করে ৷
শশার রস: যে সব ফলে পানির পরিমাণ বেশি,সেগুলিতে ক্যালরির পরিমাণ অনেক কম থাকে। শসা তেমনি একটি ফল। এই ফলে আরও বেশ কিছু কার্যকরী উপাদান,যেমন- ফাইবার এবং পানি থাকে। এই দুটি উপাদান অনেকক্ষণ পেট যেমন ভরিয়ে রাখে, তেমনি চর্বি গলাতেও সাহায্য করে। শসার সঙ্গে পুদিনা পাতা এবং লেবুর রস মিশিয়ে খেতে পারলে বেশি উপকার পাওয়া যায়।
আমলকীর রস: যদি খালি পেটে আমলকীর রস খাওয়া যায় তাহলে হজমশক্তি যেমন বাড়বে,তেমনি মেদও ঝরাতে এটি ভূমিকা রাখবে। আর আমলকীর রসে কয়েক ফোঁটা মধুও মিশিয়ে নিলে সেটি ওজন কমাতে আরো কার্যকর হবে।
সূত্র : নিউজ এইটটিন