এবার ফেসবুক মেসেঞ্জারে শতভাগ নিরাপত্তা

0
212
print
ব্যবহারকারীদের ব্যক্তিগত যোগাযোগে তৃতীয় পক্ষের অনুপ্রবেশ ঠেকাতে এপ্রিল মাসের শুরুতে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ যোগ করে ইনস্ট্যান্ট মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপকে অনুসরণ করে এপ্রিলের শেষদিকে এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ করে এর অন্যতম প্রতিদ্বন্দ্বী ভাইবার। এবার এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ হচ্ছে ফেসবুক মেসেঞ্জারে।
এন্ড-টু-এন্ড এনক্রিপশনে প্রেরকের ডিভাইস থেকে বার্তা এনক্রিপ্টেড অবস্থায় পাঠানো হয়, যা শুধু প্রাপকের ডিভাইসেই ডিক্রিপ্ট করা যায়। মাঝপথে তৃতীয় কোনো পক্ষ বার্তাটি হাতে পেলেও পড়তে পারে না।
গার্ডিয়ানের এক খবরে বলা হয়েছে, ফেসবুক মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার যোগ হচ্ছে। এতে ব্যবহারকারীদের বার্তা আদানপ্রদান শতভাগ নিরাপদ হয়ে উঠবে। এই ব্যবস্থায় সরকার বা হ্যাকাররা ব্যবহারকারীদের ব্যক্তিগত কথা চালাচালিতে প্রবেশ করতে পারবে না, একইভাবে এই কাজ করতে পারবে না খোদ ফেসবুক কর্তৃপক্ষ।
নাম উল্লেখ না করে ফেসবুকের প্রজেক্টের সাথে জড়িত তিন কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সূত্র। তবে এই প্রজেক্টের অগ্রগতি কেমন বা প্রজেক্টটি কবে শেষ হবে এসব তথ্য পাওয়া যায়নি সূত্রের খবরে।
সূত্রের খবরে প্রকাশ, দিন কয়েক আগে মেসেজিং অ্যাপ এল্লো উন্মুক্ত করে গুগল। এতে অপ্ট-ইন ফিচার হিসেবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ করে মার্কিন সার্চ জায়ান্ট। আর এবার ৯০ কোটি ব্যবহারকারীর ফেসবুক মেসেঞ্জারে অপ্ট-ইন ফিচার হিসেবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ হতে যাচ্ছে।

LEAVE A REPLY