তাৎক্ষণিক বার্তা পাঠানোর জন্য একটি জনপ্রিয় অ্যাপ ভাইবার। এ অ্যাপটি এবার জানিয়েছে, নতুন আপডেটের পর বেশ কয়েকটি বাড়তি সুবিধা পাওয়া যাবে, যার মধ্যে রয়েছে অর্থ আদান-প্রদানও।

তাৎক্ষণিক বার্তা প্রেরক এবং ভয়েস ওভার আইপি (ভিওআইপি) যোগাযোগের জন্য অত্যন্ত জনপ্রিয় অ্যাপ ভাইবারের জনপ্রিয়তা নতুন আপডেটের পর আরও বাড়বে, একথা নিশ্চিত করেই বলা যায়।
ভাইবার দিয়ে আগে থেকেই তাৎক্ষণিক বার্তা প্রেরক ছাড়াও, ব্যবহারকারীরা ছবি, ভিডিও এবং অডিও মিডিয়া বার্তা বিনিময় করতে ইন্টারনেট সংযুক্ত ডিভাইস হলেই চলে। তবে জিআইএফ ছবি ট্রান্সফার, চ্যাট ব্যাকআপ ইত্যাদি বিষয়ে এ অ্যাপের কিছু সীমাবদ্ধতা ছিল। সে সীমাবদ্ধতা এবার কাটিয়ে ওঠা সম্ভব হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি এতে যোগ করা হচ্ছে নতুন কিছু ফিচার।

কী থাকছে ভাইবারের নতুন ফিচারে? ভাইবারের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন আপডেটে এতে থাকছে জিআইএফ ছবি ট্রান্সফারের সুবিধা। এছাড়া এতে চ্যাট হেস্টোরি ব্যাকআপ রাখা যাবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এর মাধ্যমে শুধু বার্তা নয়, অর্থও আদান-প্রদান করা যাবে।

অর্থ আদান-প্রদানের জন্য ভাইবার জোটবদ্ধ হয়েছে বিশ্বখ্যাত অর্থ আদান-প্রদান সংস্থা ওয়েস্টার্ন ইউনিয়নের সঙ্গে। এক্ষেত্রে প্রাথমিকভাবে ৫০টি দেশে এ ব্যবস্থা কার্যকর হচ্ছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ভাইবারের নতুন আপডেটের বিষয়ে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘নতুন আপডেটে ভাইবারের আইওএস ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ম্যানুয়ালি তাদের টেক্সট মেসেজ হিস্টোরি নিজস্ব ক্লাউড সার্ভিসে (আইক্লাউড বা গুগল ড্রাইভ) সেভ করে রাখতে পারবেন। এমনকি এটি নতুন ডিভাইসে অ্যাক্টিভেট করা হলেও একই অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে কাজ করবে।’

এর আগে অ্যানিমেটেড ইমেজ বা জিআইএফ ফরম্যাট সাপোর্ট করত না ভাইবার। তবে এখন থেকে এ বিষয়টিও সাপোর্ট করবে। এছাড়া ভাইবার ব্যবহারকারীরা ওয়েস্টার্ন ইউনিয়নে অর্থ ট্রান্সফার করতে পারবেন। সেখান থেকেই অর্থ পাঠানো বা গ্রহণ করা যাবে। এছাড়া ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমেই এ অর্থ বিভিন্ন ব্যাংকের অ্যাকাউন্টে সরাসরি পাঠানো যাবে বলে জানিয়েছে ভাইবার।

অ্যাপটির নতুন এ আপডেট কবে নাগাদ কার্যকর হবে, সে সম্পর্কে এখনও বিস্তারিত জানা যায়নি।