একাদশ শ্রেণিতে ভর্তি শুরু আজ

অনলাইনে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ করা হয়েছে গত বৃহস্পতিবার। প্রকাশিত ফলাফলের মেধাক্রম অনুসারে শিক্ষার্থীদের ভর্তি শুরু হচ্ছে আজ শনিবার থেকে। ভর্তি কার্যক্রম চলবে আগামী ২২ জুন পর্যন্ত। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৫৫,৩৬৫ জন পাস করেছেন। তাদের মধ্যে ভর্তির জন্য আবেদন করেছে ১৩ লাখ ১,০৯৯ জন। আবেদন করেনি এক লাখ ৫৪,৩৬৬ জন।

কলেজ, কারিগরি ও মাদ্রাসা মিলিয়ে ৯,০৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানে বোর্ড অনুমোদিত আসনসংখ্যা ২১ লাখ ১৪,২৫৬টি।

শিক্ষামন্ত্রী নাহিদ জানিয়েছেন, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে আট লাখের বেশি আসন খালি থাকবে। আসন সংকটের কারণে ভর্তি হতে পারবে না, এমন ছাত্রছাত্রী এবার খুঁজে পাওয়া যাবে না।

১৮ থেকে ২২ জুন মেধা তালিকার এবং ২৩ থেকে ৩০ জুন পর্যন্ত অপেক্ষমাণ তালিকার ভর্তিচ্ছুরা পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে। এই সময়ের মধ্যে ভর্তি হতে না পারলে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকছে।

১০ জুলাই একাদশ শ্রেণির কার্যক্রম শুরু হবে। ৭ থেকে ১৮ আগস্টের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বোর্ডে জমা দিতে হবে। ২২-৩১ আগস্ট ভর্তিকৃত শিক্ষার্থীদের একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফি জমার স্লিপ বোর্ডে প্রদান করতে হবে।