উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তি সফল না হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়া ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ বৃদ্ধি করেছে এমন খবর প্রকাশের একদিন পরই এরকম মন্তব্য করলেন ট্রাম্প। পূর্বে তিনি দাবি করেছিলেন, উত্তর কোরিয়া থেকে আর কোন পারমাণবিক হামলার হুমকি নেই। খবর দ্য গার্ডিয়ানের।
খবরে বলা হয়, ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বিস্ফোরক ওই মন্তব্য করেন ট্রাম্প। সাক্ষাৎকারে তাকে জিজ্ঞেস করা হয়েছিল, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে তিনি বিশ্বাস করেন কি-না?
জবাবে ট্রাম্প বলেন, আমি তার সঙ্গে একটি চুক্তি করেছি। হাত মিলিয়েছি। আমি সত্যিই বিশ্বাস করি তিনি (পারমাণবিক চুক্তিটি) করতে ইচ্ছুক। এখন, তা কি সম্ভব? আমি কি চুক্তি করেছি, আপনি কি এমন কোন জায়গায় ছিলেন যেখানে মানুষ সম্মতি দেয়নি? এটা সম্ভব।
উল্লেখ্য, গত মাসে কিমের সঙ্গে বৈঠকের পরে ট্রাম্প বলেছিলেন, তাদের মধ্যে বেশ ভাল ‘রসায়ন’ আছে। বৈঠক শেষে তিনি জানিয়েছিলেন, উত্তর কোরিয়া তাদের পারমাণবিক শক্তিসম্পন্ন হওয়ার ইচ্ছার সমাপ্তি টেনেছে। কিন্তু ট্রাম্পের সাম্প্রতিক মন্তব্য আগের মন্তব্য-বিরোধী।
এদিকে, ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন অবশ্য জানিয়েছে, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি এক বছরের মধ্যে শেষ হয়ে যাবে।