ইরানের উপর নতুন নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

0
163
print
ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও ইয়েমেনের বিদ্রোহীদের সমর্থন দেওয়ার জবাবে দেশটির উপর নতুন করে আরও নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা শুক্রবারই জারি হতে পারে বলে জানিয়েছে এএফপি

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এর আগে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে যেমন পদক্ষেপ নিয়েছিলেন এবারও মার্কিন প্রশাসন তেমন পদক্ষেপই নিচ্ছে।

ইরানের উপর আরও বেশি অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হলে, তারা পারমাণবিক চুক্তি থেকে সরে আসার মতো ঝুঁকি তৈরি হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। নিষেধাজ্ঞা শিথিল করায় তেহরান পরমাণু কর্মসূচি এখন স্থগিত রেখেছে।

গত রোববার ইরান মাঝারি পাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। বুধবার  তারা নতুন এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা নিশ্চিত করে। তবে এর মধ্য দিয়ে তারা পারমাণবিক চুক্তি ভঙ্গ করেনি এবং এ পরীক্ষা নিজেদের প্রতিরক্ষার জন্য চালানো হয়েছে বলেও দাবি করে।

কিন্তু ইরানের এ পরীক্ষাকে ‘উস্কানি’ আখ্যা দিয়ে এর নিন্দা করেন ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন। উস্কানির অভিযোগে ইরানকে নজরদারিতে রাখারও ঘোষণা দিন তিনি।

ইরানের প্রতি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ‘কম আক্রমণাত্মক অবস্থানের দিন এখন শেষ’ বলে আরও আগ্রাসী মনোভাবের পরিচয় দেন ফ্লিন।

LEAVE A REPLY