আলসার থেকে ক্যানসার হয়।

আমেনা বেগম (ছদ্মনাম)। বয়স ৪৬ বছর। হঠাৎ করেই পেটব্যথা। সঙ্গে তীব্র বমি। এত ব্যথা যে, ওষুধেও কাজই হচ্ছিল না। আমেনা বেগমের এর আগেরও ব্যথা হয়েছে। ওষুধে কাজও হয়েছে। এভাবেই ১০ দিন কেটে যায়। ইতোমধ্যে চিকিৎসককে দেখিয়েছেনও।কিন্তু সব চিকিৎসাই বৃথা। পরে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট এলে তিনি রোগীর রোগের ইতিহাস মনোযোগ দিয়ে শোনেন। কিছু প্রয়োজনীয় পরীক্ষাও করান। ইনভেসটিগেশন দিলেন। এন্ডোসকপি করানো হলো। তাতেই রোগ নির্ণয় হয়ে গেল। বায়োপ্সি করা হয়েছে। রোগীর এতে ক্যানসার ধরা পড়েছে। অন্যান্য সব পরীক্ষাই করানো হয়েছে রোগীর সার্বিক অবস্থা জানার জন্য।

সিটি স্ক্যান করা হলো রোগের বিস্তার ঘটেছে কিনা, তা নির্ণয়ের জন্য। বিষয়টি নিয়ে তার পরিবারের সঙ্গে আলোচনা করা হলো। সার্জারি করতে হবে। সার্জারি করলে ফল কী হতে পারে এবং পরবর্তী চিকিৎসা কীÑ তাও বলা হলো। বিস্তারিত জানার পর রোগী ও তার সব আত্মীয়-স্বজন সার্জারি করনোর পক্ষে মত দিলেন। যথাসময়ে সার্জারিও সম্পন্ন হলো। সফল সার্জারি। লোয়ার পার্শিয়াল গ্যাস্ট্রেকটমি। দিনে দিনে রোগী সুস্থ হয়ে উঠলেন। বায়োপ্সি রিপোর্ট ক্যানসার।
তাই কেমোথেরাপি দিতে হয়েছে। দীর্ঘ দশ বছর ধরে ভালো আছেন তিনি। এর মধ্যে রোগী বাইরের দেশে গিয়ে ফলোআপ করে এসেছেন। চিকিৎসকরা বলেছেন বিস্তারিত পরীক্ষা শেষে রোগীকে আশ্বস্ত করেছেন, ক্যানসার পুরোপুরি নির্মূল হয়েছে। কোথাও কোনো বিস্তার ঘটেনি। পাশাপাশি সার্জনেরও ভূয়সী প্রশংসা করেছেন। দীর্ঘ ১০ বছর ধরে রোগী সার্জন সাহেবের পরামর্শ মেনে চলছেন এবং সুস্থ জীবনযাপন করছেন। পাকস্থলীর ক্যানসার কেন হয়, এ নিয়ে অনেক গবেষণা আছে। ধূমপান ও মদ্যপান এ রোগের কারণ।

আলসার থেকে ক্যানসার হয়। সাধারণত ৪০ বছর বয়সের পর এ রোগের হার অনেক বেশি। খাওয়ায় অরুচি, বমি ভাব, পেটব্যথা, রক্ত বমি, রক্ত পায়খানা, শরীরের ওজন কমে যাওয়া ইত্যাদি এ রোগের লক্ষণ। এ ধরনের লক্ষণ থাকলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। একটি এন্ডোসকপি পরীক্ষাই এ রোগ নির্ণয়ের জন্য যথেষ্ট।লেখক

: অধ্যাপক, হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক অ্যান্ড লিভার ট্রান্সপ্লান্টসার্জারি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিবমেডিক্যাল বিশ্ববিদ্যালয়চেম্বার : লিভার গ্যাস্ট্রিক স্পেশালাইজড হাসপাতাল, বাড়ি-৭৫, রোড৫/এ, সাতমসজিদ রোড, ধানমন্ডি, ঢাকা০১৮৭৯১৪৩০৫৭, ৯১৩৩৬১৯