আবারও টেকনাফ সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা

    কক্সবাজারের টেকনাফ সীমান্তে দিয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টার সময় রোহিঙ্গা বোঝাই একটি নৌকাকে ফেরত পাঠিয়েছেন বর্ডার র্গাড বাংলাদেশ (বিজিবি)।

    আজ রোববার ভোরে টেকনাফের শাহপরীর দ্বীপ সীমান্ত দিয়ে ১৭ জন রোহিঙ্গা বোঝাই একটি নৌকা বাংলাদেশে প্রবেশের চেষ্টাকালে তাদের ফেরত পাঠায় বিজিবি।

    টেকনাফস্থ ২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আছাদুজ্জামান চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আজ ভোরের দিকে সীমান্ত দিয়ে একটি নৌকায় ১৭ জন রোহিঙ্গা নাফ নদ পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করে। এ সময় শাহপরীর দ্বীপ এলাকায় তাদের আটকে দেয় বিজিবি সদস্যরা। এই নৌকায় আট নারী, ছয় শিশু ও তিন পুরুষ ছিল। তারা মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালায়। অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।’

    এ বিষয়ে টেকনাফ লেদা রোহিঙ্গা ক্যাম্পের চেয়ারম্যান আবদুল মতলব বলেন, ‘মিয়ানমারে রয়ে যাওয়া রোহিঙ্গারা ভালো নেই। তাদের এখনো কৌশলে নির্যাতন চালানো হচ্ছে। ফলে রোহিঙ্গারা কোনো উপায় না পেয়ে এখনো বাংলাদেশে প্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

    গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর সহিংসতায় সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এসব রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের  স্থানীয়রাও বিপাকে পড়েছে।