আইনের খাতায় পরীক্ষার্থীদের ‘লাভ স্টোরি’তে ভরা!

0
298
print
সবাই আইনের ছাত্র। বাবা-মার আশা ছেলে-মেয়ে বড় হয়ে আইনজীবী হবে। কিন্তু পরীক্ষার হলে শিক্ষার্থীরা যা করলেন তাতে বাবা-মার মান সন্মান তো নষ্ট হয়েছেই একই সঙ্গে ওই শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাতিলের কথা চিন্তাভাবনা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। খবর এবেলার।

পরীক্ষার্থীরা খাতায় আইনের বিষয় না লিখে ‘লাভ স্টোরি’ লিখে খাতা পূর্ণ করেছেন। এমন ঘটনা ঘটেছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন বালুরঘাট আইন কলেজে।

কলেজের দ্বিতীয় ও চতুর্থ সেমিস্টারের ফল প্রকাশ হয়েছে গত ২৪ জানুয়ারি। দ্বিতীয় সেমিস্টারে ১৮১জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন মাত্র ২৫ জন।

দ্বিতীয় সেমিস্টারে আরও বেহাল অবস্থা। ৭২ জনের মধ্যে মাত্র একজন পাস করেছেন। পরীক্ষায় খারাপ ফল নিয়ে গত কয়েকদিন বালুরঘাট আইন কলেজে বিক্ষোভ দেখানো, কর্তৃপক্ষকে ঘেরাও করেছে পড়ুয়ারা। শেষ পর্যন্ত হাঁটে হাঁড়ি ভেঙেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আইনজীবী হওয়ার স্বপ্ন দেখা পড়ুয়ারা খাতায় যা লিখেছে, তা দেখে চোখ কপালে উঠতে বাধ্য।

পরীক্ষার্থীরা খাতার কোনো অংশ ফাঁকা রেখে আসেননি। খাতা ভর্তি লেখা। তবে অনেক খাতাতেই আইনের কোনো বিষয়ই লেখা নেই। কোথাও পরীক্ষার্থীরা নিজেদের প্রেমিকাকে নিয়ে বিরহযন্ত্রণা তুলে ধরেছে, কোথাও আবার খাতার শেষে ‘ছোট ভাই’ হিসেবে পাস করিয়ে দেয়ার আবদার জানানো হয়েছে!

হিন্দি গানের কলি, অশ্লীল ভাষার ব্যবহার— বাদ যায়নি কিছুই। বেপরোয়া হয়ে একজন তো ‘আই মিস ইউ বেবি’-ও লিখে ফেলেছে।

একাধিক খাতায় এমন লেখা দেখে রীতিমতো আঁতকে উঠেছেন পরীক্ষকরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগও জানিয়েছেন পরীক্ষকরা। ফলে, অনেক পরীক্ষার্থীই শূন্য পেয়েছে।

পরীক্ষায় পাস নম্বর ৩০ হলেও চার নম্বরের গ্রেস  দিয়েও অনেককেই পাস করানো যায়নি।

যে পরীক্ষার্থীরা এই কাণ্ড ঘটিয়েছে, তাদের রেজিস্ট্রেশন বাতিলের কথা চিন্তাভাবনা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর পাস না করে যারা বিক্ষোভ দেখাচ্ছিল, ‘প্রেম পত্র’ খাতা সামনে আসতেই তারা উধাও!

LEAVE A REPLY