প্রেমে পড়লে তো ডেটিংয়ে যেতেই হবে। কিন্তু পকেটে টাকা নেই ডেটিংয়ে যাবেন কি করে! টাকা নেই বলেই কি ডেটিং করা হবে না। এটা ভাবলেই যেন মনটা খারাপ হয়ে যায়। কিন্তু টাকা-পয়সার কথা চিন্তা করে কি প্রিয় সঙ্গীকে হারাতে চান? অবশ্যই না। তাই যারা ডেটিং করতে চান কিন্তু টাকা-পয়সার অভাব তাদের জন্য রয়েছে অল্প খরচেই ডেটিং করার পাঁচ কৌশল-
১) বড় বিপণী বা শপিং মলের আশেপাশে না যাওয়া
প্রেমিকাকে নিয়ে ডেটিং করতে বের হয়েছেন, ভালো কথা। কিন্তু যত সম্ভব চেষ্টা করবেন বড় বিপণী বিতান কিংবা শপিং মলের আশে পাশে যাবেন না। এতে আপনারই মঙ্গল। কারণ সঙ্গী শপিং মল দেখলেই কেনাকাটা করতে মন চাইবে। তাই এসব স্থান থেকে যথাসম্ভব দূরে থাকাই ভালো।

২) সঙ্গীকে নিয়ে হাঁটুন
সঙ্গীকে নিয়ে যখন ডেটিংয়ে বের হবেন তখন তাকে নিয়ে হাঁটুন। কোন যানবাহনে নিয়ে নয়। সঙ্গীকে বুঝিয়ে দিন হাঁটলে যেমন স্বাস্থ্য ভালো থাকে, তেমনি আশে-পাশের পরিবেশের বিচিত্র শোভা দেখতে পাওয়া যায়। এভাবে কম খরচে ডেটিং করতে পারবেন।

৩) পকেটে টাকা কিংবা ডেবিট কার্ড নিয়ে নয়
মানিব্যাগে আপনার অনেক টাকা আছে কিন্তু এত টাকা নিয়ে বেরুলে সঙ্গী যা তা খরচ করতে চাইবে। তাই ডেবিট কার্ড কিংবা অতিরিক্ত টাকা নিয়ে বেরুবেন না। হাতে গোনা কিছু টাকা নিয়ে সঙ্গীর সঙ্গে ডেটিংয়ে যান। দেখবেন টাকা খরচের সুযোগ থাকবে না।

৪) দামী রেস্টুরেন্টে নয়
ডেটিংয়ে গেলে সঙ্গীর সঙ্গে কিছু না খেলে কি আর হয়, তাই বলে সঙ্গীকে খাওয়াতে দামী রেস্টুরেন্টে নিয়ে যাবেন! অবশ্যই না, এতে আপনি ফকির হয়ে যাবেন। বরং সঙ্গীকে নিয়ে বাদাম কিংবা ফুসকা অথবা পথের ধারে কম টাকায় মজার খাবার পাওয়া যায়, সেগুলো খাওয়াতে পারেন।

৫) লেকে বা আত্মীয়-স্বজনের বাসায় যান
প্রেমিকাকে নিয়ে আশে-পাশের লেকে যান কিংবা কোন আত্মীয়-স্বজনের বাসায় বেড়াতে নিয়ে যান। এতে খরচ একেবারেই কম হবে। আত্মীয়র বাসায় গেলে তো খাওয়ার টাকা বেচে যায়। আর তাছাড়া বাইরে থাকলে তো কিছু না কিছু খরচ হয় সেটাও থেকে রক্ষা পাওয়া যাবে।