অযাচিত কথা বন্ধ করুন: ট্রাম্পকে ওবামা

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত কারচুপি হবে বলে জানিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ব্যবসায়ী থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ট্রাম্পের দাবি, ৮ই নভেম্বরের নির্বাচনে চূড়ান্ত কারচুপি হবে এবং তা হবে হিলারি ক্লিনটনের পক্ষে।

এর জবাবে প্রেসিডেন্ট বারাক ওবামা বললেন, “আমি জীবনেও দেখিনি যে কোন প্রেসিডেন্ট প্রার্থী ভোট হওয়ার আগেই আসন্ন নির্বাচন নিয়ে প্রশ্ন তোলে। এটা নজিরবিহীন। এরকম অভিযোগের কোন ভিত্তি নেই”।

ওবামা বলেন, ট্রাম্পের প্রতি আমার পরামর্শ, এমন অযথা ঘ্যান ঘ্যান বন্ধ করুন এবং কিভাবে কিছু ভোট পাওয়া যায় তার চেষ্টা করুন।

আজ বুধবার বিবিসি এক খবরে জানায়, ইতালির প্রেসিডেন্ট মাত্তিও রেনজি এখন যুক্তরাষ্ট্র ভ্রমণ করছেন। তাকে নিয়ে হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রেসিডেন্ট ওবামা। সেখানেই এসব কথাবার্তা হয়।

ওই সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ওবামা ডোনাল্ড ট্রাম্পের পুতিন-প্রীতিরও কড়া সমালোচনা করেন।

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে বহু বছর ধরেই যেখানে রুশ-মার্কিন সম্পর্ক স্পর্শকাতর একটি ব্যাপার সেখানে এক রেডিও অনুষ্ঠানে গিয়ে ডোনাল্ড ট্রাম্প বলে এসেছেন যে, ৮ই নভেম্বরের নির্বাচনে জিতলে ক্ষমতা গ্রহণের আগেই তিনি রাশিয়া গিয়ে পুতিনের সঙ্গে বৈঠক করে আসবেন।

কিন্তু বারাক ওবামা বলেন, ট্রাম্প পুতিনের স্তুতি করা অব্যাহত রেখেছেন। সেই সঙ্গে মনে হচ্ছে তিনি তার নীতি ও কৌশলও সাজাচ্ছেন অনেকখানি পুতিনের উপর ভিত্তি করেই।

শুধু বারাক ওবামাই নয়, গত বেশ কদিন ধরেই প্রায় সব তরফেই তোপের মুখে আছেন ডোনাল্ড ট্রাম্প। বিশেষ করে কিছু কথোপকথন ফাঁস হওয়ায় এবং যৌন নিপীড়নের কিছু অভিযোগ ওঠায় নারীদের প্রতি ট্রাম্পের দৃষ্টিভঙ্গি নিয়ে প্রশ্ন উঠেছে, যার নেতিবাচক প্রভাব পড়ছে জনমত জরিপগুলোতে।